কিছু মানুষ যুগে যুগে সীমান্ত সেঁটে দেবে মানুষের মাঝে
মানুষকে বার বার বিভক্ত করার চেস্টা হবে
কাঁটাতার, দেওয়াল উঠবে মানুষের মাঝে
মানবতাকে টুকরো টুকরো করে ফেলা হবে
আমাদেরকে বধীর-অন্ধ করে ফেলা হবে
ইতিহাস সাক্ষী আছে...
এই মানুষ সীমান্ত ভাংতে জানে
এই মানুষের হাতে অসংখ্য বিকল্প আছে!


**ভোউগলিক সীমান্তের থেকে ভ্য়ংকর দুরত্ব মনের  মাঝে বাস করা বিভেদ গুলো...
জানিনা মানুষ কবে বৈচিত্রের মাঝে ঐক্যের সুর খুজে পাবে?
আরও কতো রক্ত নদী পাড়ি দিতে হবে!