মা গো একি  বিভ্রান্তির নিকশ কালো গর্ভে জন্ম দিয়েছ আমায়
বিভ্রান্তি বিভক্ত এক নাগরিক আমি
জন্মমাত্র নিজ পরিচয় নিয়ে বহুধা বিভক্ত আমি
দেশের বংশ উদ্ধারে পারদরশী এক অজ্ঞ জারজ আমি
তার চেয়ে ভালো নিজ হাতে বিষ তুলে দাও জননী
তোমার পবিত্র মাটিতে নীলকণ্ঠ হয়ে আত্মহণন করি