আজ এই সকালবেলা একরাশ মুগ্ধ্তা আমাকে গ্রাস করে ফেললো
এক অভাবিত আনন্দে এই বোধ কেপে উঠলো
এতো সরল, মহান আমার দেশবাসি
এতো উদার এই মনের আকাশ!
ব্যক্তি আমাকে ব্ড় তুচ্ছ মনে হয়!
দুইজন জেলে আজ সকালে আমার দিব্য চক্ষু খুলে দেন
তারা কোন ত্বত্তের ক্চক্চানি জানে না-
তারা দুমুঠো ভাতের জন্য জীব্ন বাজি রেখে  পাড়ি দেয় উত্তাল সাগর...
তারা জানে-নারীকে কীভাবে সম্মান করতে হয়
মানবতা কিভাবে সারবজনীন হয়ে উঠে-
তারা হৃদয়ের গভীরে ধারণ করে আবহমান সভ্যতা
তারা জানে সত্য-ন্যায়ের যুদ্ধে যুগে যুগে খড়-কুটোর মতো জীবন ঊত্সরগ করতে
তাদের অজান্তে এই সরল মনোভূমি কেনাবেচা করে স্বারথান্বেষী দূরবৃত্তরা...
দুটি সরল কালো কালো  খেটে খাওয়া  নিপাট বাংগালীর মুখ আমাকে আর একবার প্রচন্ড আত্ম্ববিশ্বাসী করে তোলে
আমি সকালের পবিত্র আলোয় মাখামাখি হয়ে নতুন উদ্দ্যমে পাড়ি দেই এই দূরবহ সময়...