আমার আয়-ব্যয়ের হিসেব নিকেষ লেখার অভ্যেস ছিল না
যা খরচ হওয়ার তা হবেই
জীবনের কিছু অনিবারয ব্যয় থেকেই যায় জানি
যা কিছু অনিবারয তাকে তিক্ত করে তোলার চর্চা শেখা ছিল না
সে কি আমার নিতান্ত অযোগ্যতা?
নাকি আমি অচল মানুষ এই ভণ্ড সভ্যতায়?
অনেক সময় ভেবেছি- সময় কোথায় সময় নষ্ট করার!
পৃথিবী জুড়ে মানুষের কত অসমাপ্ত কাজ!
অনেকটা অতৃপ্তির য্ন্ত্রণা নিয়ে পথ চলি ...
তুমি ঠিক বিপরীত- তোমার খাতা থেকে বাদ যায়নি খুচরো কোন হিসেব,
বিশ্বাসের জমিনে কুঠারাঘাতে তোমার মতো সুনিপুন লোক নাকি আছে ঘরে ঘরে-  আমার ঠিকঠাক মতো জানা ছিল না
আমি একা নই, আমার মতো অনেক বোকা প্রাণ হ্য়রাণী হ্য় নিয়ত তোমাদের হাতে-
আমার কাজের মেয়ে-সহকর্মি-  বন্ধু-অল্প পরিচিত-সংবাদপত্রে দেখা মুখ  ...
নেতির চর্চা করতে চাই না,নেতিকে মানিনা,
নেতির মাঝে বসবাস ভালোবাসিনা-ক্লান্ত হয়ে পড়ি
নেতি মানুষ থেকে আজকাল  সাবধানে থাকি