কি খুজছো অমন করে?
আমার  আয়ত না ছোট চোখ?
আমার উচ্চ্তা ? লম্বা না বেটে?
ফরসা না কালো ত্বক?
তন্য তন্য করে ব্যবছেদ করছো শরীরের মানচিত্র?
আমার পিতৃপুরুষের শক্ত না অশক্ত পা?
কি খুজছো অমন করে?
এ ভাবে খুজে আমাকে পাবে না!


তার চেয়ে আমার বুকের অতলান্ত মহাসাগরে ফিতে ফেলে দ্যাখো-
সেখানে পেলেও পেতে পার এক অতল  গহীন রাজ্যের সন্ধান!


কখনো চেষ্টা করোনি
করবে না বলছো!


যদি এক বার চেষ্টা করো দ্যাখো
তাহলে হয়তো তোমাকে ছেড়ে দিতে হবে তোমার ঐ সবচেয়ে অল্প চরচিত মনের অনেকটা জমিন-
অনেকটা-
তাই বুঝি ভয় পাও?
সযতনে বন্ধ রাখো মন চর্চার জানালা -দরজা!