আমরাঃ
আমাদের স্টাইল,সাজ-বহর  যুগে  যুগে মানুষকে বিস্মিত করে
আমাদের সুগন্ধী,পোশাক,গাড়ি, বাড়ী নিলামে উঠে
আমরা তোমাদের কাছে রুপকথার রাজা-রাণীর মতো!
প্রাসাদোপম বাড়ী,চাকর-বাকর,লোকবল...
ভবিষ্যত নিশ্চিত স্থাবর-অস্থাবর যাবতীয় সম্পদে...
এখন আমরা পয়সা দিয়ে কিনতে পারি ডিগ্রী নামী-দামী!
পিতা-প্রপিতামহ ক্ষমতাসীন অথবা ক্ষমতাহীন
তাতে প্রতাপ- প্রতিপত্তির তেমন বিশেষ হয় না হের-ফের
বাইরের মানুষ জানে আমরা দুই মেরুর,
মূলত আমরা অনুরপ!
জনতার মঞ্চে আমরা বিরোধী দল?
মানুষের অনিস্ট পরিকল্পনায় পর্দার আড়ালে একজোট!
উতসবে পারবণে একাট্টা-অভিন্ন
সামাজিকতায় আমরা  শ্রেণী সচেতন,
নিরভুল আমাদের নিরবাচন-
আমরা পরিবারতন্ত্র-আমরাই গণতন্ত্র।
আমাদের অভিনয় নইপুণ্য দেখে আমরাই বিষ্মিত
মানুষের মনে  ধাধা লাগাতে আমরা নিখুত কুশীলব!


তোমরাঃ
মূলত বিভক্ত নানা মতে, নানা পথে
তোমাদের ভাঙ্গা ঘর, হাত-পা সম্বল।
দারিদ্র্য-বেকারত্ব ;
হিসাব মেলাতে অপারগ, দিন শেষে সীমাহীন ক্লান্ত!
তোমরা ভেতরে বাইরে সমান বিভক্ত!
তোমরা যুগে যুগে আমাদের দাসানুদাস,
সেবা পেতে নয়,আমাদের সেবায় নিয়োজিত-
কীটের মতো কিলবিলে অগণন-
তোমরা  যত বিভক্ত আমাদের সুবিধা তত শত!

আমরা যেমন খেলাবো তোমরা খেলবে সেইমতো!