পাগলিটা ধুলো নিয়ে কি খেলছে
ওর কোনো পার্থিব গন্তব্য নেই
গন্তব্যহীন মানুষকে আমরা কি বলি?
আমি নিরাপদ দুরত্বে দাড়িয়ে ওর খেলা দেখি
আমার অনেক তাড়া আছে -
ভেতরে ভেতরে অদৃশ্য অস্থিরতা কেন তাড়া করে
কিসের এতো তাড়া?
উত্তর কি জানা আছে?
না জেনেই অনেকটা পথ হেটে এসেছি...
যেদিন জেনেছি এ জীবন অমোঘ মৃত্যু নিয়তি দ্বারা সীমাবদ্ধ
ভেতরে ভেতরে আমুল কুঁকড়ে গেছি
উদ্দেশ্য কি-গন্তব্য কোথায়?
সারিবদ্ধ  বইগুলোকে শুধিয়েছি
শুধিয়েছি বিদগ্ধ জনকে, উত্তর মেলেনি!
জীবনকে অন্ধের মতো ভালোবেসে
ভুলে যাই  অনুসংগের প্রশ্নটি ;
আদ্যোপান্ত জীবনকে পান করি।
রোগতপ্ত শরীর কি যেন জানান দিয়ে যায়
আর অবসন্ন মন আমাকে অমংগলের হুমকি দেয় অনুক্ষণ।
সব প্রশ্ন-উত্তর ভুলে গিয়ে আবার ধুলোয় কি খুঁজি !