বার বার ঠকে যাই
কাচা বাজারে, মুদি দোকানে-
শপিং মলে,
অফিসে-আদালতে-
বন্ধুত্বে-প্রেমে,এমন কি রক্তের সম্পর্কে!
এক বোকা হাসি পেয়ে বসে-অস্তিত্ব জুড়ে এক অদ্ভূত শূন্যতা
আমার মধ্যে মনুষ্যত্বের কিছু কমতি আছে নাকি!
তীব্র অবিশ্বাস নিয়ে ত্বকে চিমটি কেটে পরখ করি
আমি কি কম-মানুষ?
কেন কবিতাকে ছুয়ে ছিলাম!
কবে কখন উপন্যাসের চরিত্রের সাথে একাত্ম হয়ে যাওয়া-
যারা বাস করে না এই বর্তমানের ধুলো-মলিন জগতে।
কারা  সত্য-অসত্যের পাঠ শেখালো?
তারা কি জানতো কিভাবে একজন কম-মানুষ হয়ে যায়!
আমার মধ্যে মনুষ্যত্বের  কিছু কমতি আছে নাকি?
তোমার দিকে তাকালে  আজকাল একটি নয় ,দুটি মুখচ্ছবি দেখি
কোন যাদুর কাঠির ছোয়ায় অস্ংখ্য মানুষ এমন হয়ে গেলো?
এই ভুল জীবন থেকে মুক্তি চাই-
আমি পূনর্জন্ম চাই!