অপ্রচলিত পথে কেউ হাটে না।
নতুন বৃস্টির জল পেয়ে পথটা কেমন সবুজে হয়ে আছে;
সেই কখন সন্ধ্যা নেমেছে
অন্ধকারকে বিব্রত করে
টুপটাপ আলো জ্বলে উঠেছে বাদিকটায়;
ডান দিকে বিলাসী লোকজন কাটছে সাতার ;
তাদের কোলাহল বাতাসে ...
বিশাল দীঘির জলে পিছলে পড়া আলো..
এমন একান্ত আন্তরিক সন্ধ্যায় আমরা তখন মাঝে-সাঝে হাটতাম
তুমি ভালোবাসতে দুএকটা কথা বলতে
আমার মুগ্ধ হয়ে শোনার পালা।
একটা বোকা পোকা আমাকে বিরক্ত করছিলো
তুমি বললে,ওরা ফুল চিনতে ভুল করে না''
আমিও মুহূর্তে ফুল হয়ে গেলাম!
একটু নিরজনতা প্রিয়রা এই পথ- এই বিশুদ্ধ সমুদ্র বাতাস,
এই আলো -আধারির প্রেমে পড়েই যায়-
আমার  কি এমন দোষ বলো?
এখন আমি অন্য মানুষ পরিবেস্ঠিত ;
অল্প সময়ের জন্যে একা হয়ে যাই
আমার পায়ের নীচে এতো ঘাস কেন?
অপ্রচলিত পথে কেউ হাটে না।
সেই ভালো লাগার পথে ফের কেন এলাম!