দীর্ঘ  বন্ধুর বিরান ভূমির দেশে তুমি একমাত্র ঋজু বৃক্ষ!
চারিদিকে পাপ-মৃত্যু-হাহাকার-
পাপীদের হাতে বিজয় পতাকা;
বাতাসে লাশের গন্ধ,
বিরতিহীন লাশের মিছিল-
শোক যেখানে প্রতিবাদ নয় অসহায়ত্বের প্রতীক।
মেরুদন্ডী প্রাণী এক বিরল প্রজাতী,
যেখানে সবাই জানে সত্য একটি আপ্ত বাক্য!
যেখানে মেনেছে সবাই  মিথ্যার থেকে শক্তিশালী কিছু নেই!
দীর্ঘ বন্ধুর বিরান ভূমির দেশে তুমি একমাত্র ঋজু বৃক্ষ!
বন্ধ্যা সময়ে-
তুমি উন্নত শির,চীর তারুণ্যকে ধারণ করো তুমি।
ছিড়ে ফেলো বিভ্রান্তিজাল-হতাশা
যুগে যুগে তুমি করেছো ক্ষুদ্র -স্বার্থ ত্যাগ-
মৃত্যুঞ্জয়,আজ সময়ের দাবীতে আর একবার বজ্রকণ্ঠে ডাকো-
জেগে উঠুক যতো ঘুমন্ত স্বত্তা
শোক পরিণত হোক শক্তিতে!