অমন অমুল্য সময় কেনো  খামোখাই মাটি করলে?
তুমি এক পরজীবি উদ্ভিদ,মৃতজীবি নও তো?
বেচে থাকার জন্যে এমন মরিয়া কেনো তুমি?
জীবিত থাকাটাই কি আমাদের একমাত্র উদ্দেশ্য!
তোমার অস্তিত্ব জুড়ে নরদমার ক্লেদ-
তুমি ও তোমাকে ঘিরে থাকে অশুভ এক চক্র
অন্ধকারের সবরকম জীব ও আয়োজন আছে তোমার নিষিদ্ধ দুনিয়ায়-
অশালীনতার  সর্বশেষ উদাহরণ তুমি!
দুঃখিত! হৃদয়ের গোপন অন্তপুরে
তোমার জন্যে রাখিনি কিছুই ,
না এককণা ভালোবাসা-
এমনকি  ভণ্ডামী!
কেন এমন হয়?
এমন অন্তঃসারশূন্য পরিণতি।
খুব কাছের মানুষ হয়ে যায় দুটো অগম্য দ্বীপ ,
এমনকি পাখীরাও দূতিয়ালী করে না বাধাহীন আকাশে!
অস্ংখ্য আগাছার থেকে একটি পতিত ভুমি ঢেড় ভালো নয় কি?
এক পৃথিবী ঘৃণা নিয়ে  বেচে থাকি-
তোমার কাছে ফেরা হয়না আমার
না তোমার ফেরা হয় আমার দ্বীপে।