বৃদ্ধঃ
আমি প্রধান ফটকে তালা লাগাবো-
সমস্ত জানালা দরজা সিল করে দেব।
বিশুদ্ধ বাতাসকে আমি ভীষন ভয় পাই
পৃথিবীর সব যুবককে নিষ্ঠুরভাবে হত্যা করবো ।
তারা কেন আমার এই প্রাসাদে ঢুকতে চায়?
যে কোন মূল্যে আমি তাদেরকে রুখে দেবো।


যুবতী :
অরবাচীন,তালা দিয়ে বন্ধ করা যায় কি মনের জানালা  ?
এই  শরীরকে কেবল চারদেওয়ালে  আটকাতে পারো-
মনকে প্রজাপতির মতো উড়িয়ে দিতে
আমার আকাশের প্রয়োজন পড়ে না।
তোমার চেতনা লোপ পেয়েছে তুমি এখন কেবলই পার
মদের পাত্র শুন্য করতে-
আর পারো সিগারেটের কুয়াশায় নিজের অস্তিত্বকে ঢেকে ফেলতে-
নিস্ফলা, কি দিতে পারো তুমি আমাকে!
যতদিন এই অস্তিত্বে যউবনকে ধারণ করবো
নিরন্তর  তোমাকে অস্বীকার করবো আমি।


যুবতীর চিতকার অন্ধকার দেওয়ালে প্রতিধ্বনিত হয়-
অসংখ্য যুবক প্রাসাদের চারপাশে উদ্দেশ্যহীন ঘোরে-ফেরে
তার হাতে হাত রাখতে কেউ আসেনা অনেক কাল হয়ে গেলো;
নিরবিঘ্ন অবসরে বৃদ্ধ অবিরাম ধোয়ার কুয়াশায় পানপাত্র উজাড় করে ।