যতটুকু নিগ্রহ
ততটুকু বিদ্রোহ।।


যতটুকু অহ্ংকার
ততটুকু পতন।।


যতটুকু ভালোবাসা
ততটুকু প্রাপ্তি।।


সময়ের শরীরে সে কথা লেখা আছে
যারা জানার তারা ঠিকই জেনে নেয়।।


ইতিহাস কাউকে ক্ষমা  করেনি
এমনকি পায়নি মুক্তি দোর্দন্ড-প্রতাপ কোনো নৃপতি।।