হে মৃত্যুঞ্জয়ী!
তোমাকে সালাম!
পন্যের বিজ্ঞাপনের পরিপাটি নারী
আর তোমাকে পাশাপাশি যখন দেখি-
আমার চোখ অপলক তোমাকেই দেখে।
মৃত্যুর দুয়ার থেকে ফিরে  আসা জীর্ণ তোমার অস্তিত্ব
আমার অন্তরের অন্তঃস্থলের শ্রদ্ধা কেবলই তোমার দিকে ধাবিত হয়।
তুমি মৃত্যুকে পরাজিত করার মন্ত্র শেখালে আশাহীন জাতিকে
তুমি ধ্ংসস্তুপে উড়ালে জীবনের জয়-পতাকা!
তুমি পুজির চরম নিষ্ঠুরতাকে বুড়ো আঙ্গুল দেখালে
জীবনের সব পরাজয়কে এভাবেই অগ্রাহ্য করো হে নারী, হে মানুষ!
সব বাধাকে অতিক্রম করে
রচিত হবে জানি তোমার জয়যাত্রার রাজপথ......