যদিও আমার সমস্ত কৃতজ্ঞতা তোমাকে উদ্দেশ্য করে ...
কত কি তো দেখালে-
ঝাউবনের শরীরে লেগে থাকা সন্ধ্যার ধুসর সবুজ
এলেবেলে- খেয়ালী সাগর
সুনীল  আকাশ - জোনাকী নক্ষত্র-মায়াবী  পাহাড়
রহস্যময়ী জোত্স্না-
চমকে দেওয়া -হঠাত দেখা বিস্ময়ে মোড়া রং-বেরঙ্গা পাখী
দেখালে দূরবোধ্য সব সারি সারি আত্মা  
কে বেশি কাছের - কে বেশী দূরের
হৃদয় রক্তাক্ত করে তাও তো চেনালে!
অকালে বুঝিয়ে দিলে শোকের নিদারুন নিস্ঠুরতা!
যখন চোখ বুজে হাঁটতে চাই
তখন কেন এই দূর্লভ অর্কিড দেখালে?
আমি তো অনেকের  মতো চোখ  বুজে হাঁটতে চাই
আমাকে কেন এই দূর্লভ অর্কিড দেখালে?