অতীতে ভালোবাসা ছিলো অনড়, অখন্ড, একক ছিলো
কেবল তোমাকে কেন্দ্র করে আবরতিত;
অনেকটা অন্ধও বলা চলে।
এখন ভালোবাসাকে টুকরো টুকরো করে নিতে শিখেছি...
কুড়িয়ে পাওয়া বিড়াল ছানা-
গেট পাহারাদার শিশুটি-
মুদি দোকানী-
বাজার বওয়া টোকাই-
রিকশাওয়ালা কিশোর-
অফিসে চা পরিবেশনকারী মেয়েটি-
তালিকাটি দিনে দিনে আরও দীর্ঘ হচ্ছে...
আর যারা যারা কারও ভালোবাসা কাঙ্গালের মতো চেয়েও পায় না!
এ এক অন্য রকম স্বস্তির সাথে প্রেম-সখ্যতা-
পাওয়া-না পাওয়ার হিসেব -নিকেষ নেই
নেই অপ্রয়োজনীয় মান-অভিমান, নিত্য রক্তক্ষরণ!
আর জেনেছি, মানুষের সংঘ চাই
সংঘ ছাড়া মানুষ বাঁচে না।