এক ভয়ংকর ঈর্ষা মস্তিস্কের  নিউরণে নিউরণে দাউ-দাউ জ্বলে উঠে
আমাকে ক্রমাগত বিষাক্ত সাপের মতো দ্ংশন  করে,
ক্রোধ আমাকে গ্রাস করে আপাদমস্তক!
আমার ভেতরের সেই আদিম পশুকে
লাগামহীন বাইসনের গতিতে ঝাপিয়ে পড়তে দেখি!
হা! হা ! হা !
আপনারা ভয় পাবেন না ;
আমার সব ঈর্ষা-ক্রোধ-পশুত্বকে উগরে দিতে শিখেছি -
প্রিয় কবিতার কাছে!
পুরাণের দেবীর মতো-
ঈর্ষার আগুনে এখন ক্রমাগত শীতল পরমারাধ্য জল ঢালছেন কবিতা--
ক্রমশঃ প্রশমিত হচ্ছে আমার ঈর্ষার আগ্নেয়গিরি---
কবিতা আমাকে পাঠ করাচ্ছেন আবার বেঁচে উঠার মন্ত্র ---