কৈশোরে  প্রিয় পরিবারের সাথে প্রথম সাগর দর্শন
সেদিন ছিল পড়ন্ত বিকেল
সাগর সেজেছিলো সাতরঙ্গা রংধনু রঙ্গে,
দুপাশে গাংচিলদের স্পস্ট কোলাহল,
সারি সারি জেলে-নৌকা সাগর পাড়ী দেবে বলে অপেক্ষমান-
কি উদ্দাম! গভীর-গম্ভীর! সুন্দর!
সাগরের সাথে সে আমার প্রথম প্রেম;
বয়সটাই এমন চারিদিকে নিরবিছিন্ন সুখের ছড়াছড়ি।



এইতো বছর কয়েক আগে তোমার সাথে যুগল ভ্রমণে
সাগরকে নতুন রুপে আবিষকার
তখনও অমলিন দিনখন পাখির ডানায় ভর করে উড়ে চলে।



বেশ কিছুদিন হলো আমদের দুই মেরুতে বসবাস!
এর মাঝে বড় কর্তার নির্দেশে শোক ভুলানিয়া সফর-
আবার সাগর যাত্রা --
সে যাত্রায় সাগরের কাছে একবার যাই ;
যেনো সাগর  আমার সমস্ত শোকের উত্স-
বিষন্নতা পুনরুজ্জীবনকারী-
হোটেলে ফিরে  জানালার পর্দা ফেলে দেই
সাগরের গর্জন যেনো স্মৃতির সাথে যৌথ ষড়যন্ত্রে মাতে
আমার অস্তিত্বের ভেতরে গুমরে উঠে বেদনার আর একটি সাগর।



কেটে গেছে আরও কিছুটা সময়---
পাহাড়ের গা ঘেসে দুবেলা সাগর জলে চোখ রেখে ছুটে চলি
একটু একটু করে  ফিকে হয়ে যাচ্ছো তুমি ---
হারিয়ে যাওয়া সাগর ফিরে আসছে আর এক নতুন অবয়বে---