আমার প্রথম স্ংসার বাবা-মায়ের সাথে-
কয়েকটি ইংলিশ খাট,কয়েকটি চেয়ার-টেবিল।
চার দিকে জম-জমাট আন্তরিকতা-
নিত্য উত্সব।
একে একে খুব কাছের মানুষগুলো চলে গেলেন
আমকে নিঃসঙ্গ-বিপর্যস্ত করে
শোকের মহাসমূদ্রে ভাসিয়ে
সেই প্রথম শোকের সাথে পরিচয়---


আমার দ্বিতীয় স্ংসার আমার এব্ং  তার
এক পৃথিবী স্বপ্ন-আশা-বিশ্বাস---
এক সেট ঝকঝকে সোফা,
জটিল নকশার ফার্নিচার-
আধুনিক ফিটিংস--
ব্যাংক-বীমার নিয়মিত দরকষাকষি!
বিগত জীবনের  যতো না পাওয়াকে পুষিয়ে নেওয়ার প্রাণান্ত প্রয়াস;
মধ্যবিত্ত জীবনের সব শখ-আহলাদ এক সাথে পূরণের অপচেষ্টা।।


আমার তৃতীয় স্ংসার আমার  সাথে!
শুরু করতে অকারণ ভয়ে কুঁকড়ে যাচ্ছি-
যদি হুড়মুড় করে ভেঙ্গে পড়ে!
শোক-হতাশা-দুঃস্বপ্ন আমাকে আবর্তন করে গ্রহ পরিক্রমার মতো
আমি কি শোক-ভাংগনের অনিবার্যতা আগে থেকেই জানতাম না?
তাহলে কে আমাকে এতোটা পথ পাড়ি দেওয়ালো?