তুমি আর আমি অনেক চোখ ফাঁকি দিয়ে
অনেক বাধা-নিষেধ সামলিয়ে শেষতক পৌঁছে যাই সেই সীমান্ত গাঁয়ে
এমন বিচিত্র নির্জন নদী আর ভূখন্ডের সাথে এ আমার প্রথম দেখা
এমন বালিয়াড়ি,বালির নিরন্তর পতন,
বাঁকে-বাঁকে, খাঁজে-খাঁজে বালির এমন কারুকাজ-
যেনো এ পৃথিবীতে বালি ছাড়া আর কিছু নেই---
ক্যামেরার ক্লিক ক্লিক শব্দ খান খান করে ভাঙ্গে নির্জনতা
খুব খাদের নীচে নেমে গিয়ে দেখি বালিয়াড়ির গায়ে গাঢ় নীল আকাশ--
কোথাও ছিটে ফোটা মেঘ নেই-
সাথে ছিলো হিমেল শীত-বাতাস
আমার ভেতর থেকে বের হয়ে আসে এক ভয়ংকর হাহাকার-আর্তনাদ-
এক অপার্থিব  নিঃস্ংগতা আমাকে গ্রাস করে ফেলে!


মানালীর পুরাকীর্তি গুলোর গায়ে আবার সেই আকাশের সাথে দেখা
আজও কল্পনা করতে পারি না-
সজল মেঘহীন অন্য কোনো আকাশ !