নিরাপদ দূরত্বে  দাড়িয়ে
অফিসে জানালার স্বচ্ছ কাচের উপর চোখ রেখে,
বৃষ্টি বন্দনা করি-
সেই মুহূর্তে ভিজছে কয়েক লক্ষ রিকশাওয়ালা-
উত্তাল সাগরে প্রিয় মাছের স্বপ্ন চোখে নিয়ে কয়েক লক্ষ জেলে দুলছে
জীবন- মৃত্যুর তালে তালে ;
কেউবা জীবনের সাথে আজন্ম আড়ি দিয়ে আর ফিরবে না বাড়ী?
সপ্তাহ-জুড়ে বৃস্টিতে ভিজে জ্বরে পড়েছে নুর-কলিমের যোয়ান ছেলেটা-
আজ চুলোয় চড়েনি কাংখিত ভাতের হাড়ি-
শিশুটিকে জল-দানবের হাত থেকে বাচাতে -
আরেফার চোখে দিন-রাতের নীল শংকা!
ফুটপাতের শাক বিক্রেতার ঘর ভেসে যাচ্ছে অকাল বন্যায়-
এই সব নায়ক-নায়ীকাদের দৈনন্দিনে
আমার তেমন কোনো আগ্রহ নেই।
নীচের মানুষদের সাথে লেন-দেনে করি আপ্রাণ দরকষাকষি -
আমার আঙ্গুল গলে বের হতে চায় না সামান্য একটি চক্ চকে মুদ্রা ;
তখন আমি দারুন কৃপণ!
আলোর বন্যায় ভেসে যাচ্ছে শপিংমল-
সেই আমি গুটি গুটি পায়ে কিনে আনি নির্ধারিত মুল্যের বিদেশী পণ্য!
ভুলে যাই- বাংলা অভিধানে 'দরকষাকষি' নামে একটি শব্দ আছে?