আমি বলা যায় অনেকটা কাঙ্গালই ছিলাম
দুমুঠো ভাতের জন্যে কি হয়রানই না হয়েছি-
আমার মালিকের বাড়িতে উত্সবে ভরপেট খাবার মিলতো;
তার বসার ঘরটি- সেই বয়সে ছিল আমার অন্যতম আকর্ষণ---
আমার দু-চোখ বিস্ফারিত হয়ে
লোলুপের মতো ঘুরে বেড়াতো তার সুসজ্জিত দেওয়ালে,কার্পেটে-
ক্রিস্টালের শো-পীস থেকে  পিছলে পড়তো রুপালী আলো!
কি ছিলো না সেখানে?
আমি তখনও ওগুলোর ভুলভাল নাম জানতাম,
নিজের মতো করে এক একটি নাম বানিয়ে নিতাম---


স্বপ্ন আর সুযোগের হাত ধরে আজ আমি ভেঙ্গেছি অনেক সিঁড়ি
আমিও গড়ে নিয়েছি আমার স্বপ্নের ভূবন---
কিনেছি অনেক মুল্যবান পণ্য-
কি নেই সেখানে?
আমাকে তোষণের জন্যে আছে নিয়মিত স্তাবকেরা
দেশী-বিদেশী উপহারে আমি নিমজ্জিত প্রায়;
এমন অনেক উপহার আছে-একবারও খুলে দেখার সময় হয়না আমার!
তারপরও ফের নামি-দামী শপিং মলে পা বাড়াই-