তোমাকে এমন অসহায়ের মতো আগে কখনও কাঁদতে দেখিনি!
তুমি ছিলে আমার অঘোষিত শক্তির উত্স ...
যখন নামহীন এই সম্পর্কের নাম জানতে চাইলে নিরুচ্চারে
তোমাকে ফেলে এসেছি-
অনেক চেনামুখ পরিবেষ্ঠিত বিদায়ী লগ্নে-
বৃস্টিভেজা স্বর্ণচাপার গন্ধে-আকুল করা বাতাসে...
ফেলে এসেছি চলতি পথের দুপাশে আরও অনেক ভালোলাগা-
প্রেম-ভালোবাসা;
আরও অনেক বোধ-বিশ্বাস-
টুকরো টুকরো জোড়া-তালি দেওয়া আদর্শ-
কিছু জানা সত্য-
একাকী অনেক ক্ষত-বিক্ষত হয়েছি,
নিজেকে দোষী ভেবেছি কারণে-অকারণে ---
এসবের সাক্ষী কেবল এই আমি!
দুসময় পেরিয়ে নিজেকে নিজেই ক্ষমা করে দিয়েছি-
আমি এখন সেদিনের মতো দ্বিমুখী টানাপোড়েনের খাদে নিমজ্জিত নই-
আমার কাছে তুমি এখনও সেই অল্পবয়সী-অবুঝ---
সময় তোমার গায়ে এখনও কি বলি রেখা আকেনি?