আমার কেনো এমন হয়?
আমি তোমার চোখের গহীণে কী খুঁজে বেড়াই---
তোমার সমগ্র অস্তিত্বের মধ্যে ভেসে উঠতো-
কেবল এক জোড়া গভীর চোখ!
আর কিছুই আমার এই পোড়া চোখে পড়েনি
যদিও জানি এই আমি এক চিরকালের নির্বোধ-
তখন তুমি বন্ধু পরিবেষ্ঠিত একান্ত নিমগ্ন;
আমাকে তোমার চোখে পড়েনি;
সেই অবসরে তোমার চোখের ভাষা চুরি করে পাঠ করি-
তুমি ছিলে যুক্তি খণ্ডনে নিমগ্ন
দৃষ্টিজুড়ে নৈর্ব্যক্তিক এক ভাষা;
চোখ জোড়া ছিলো বুদ্ধিদীপ্ত উজ্জ্বল।
আমাদের ভালোবাসাবাসির দিনগুলোতে
বিকেলের সব কণে-দেখা আলো ঐ চোখে ছায়া ফেলে অকৃপণ---
আমি যুক্তি-বুদ্ধি হারিয়ে-
ঐ চোখে স্থিতু হওয়ার প্রতিজ্ঞা করে ফেলি।
ভালোবাসা ফুরিয়ে গেলে ঐ চোখে আবিষ্কার করি তীব্র নিস্পৃহতা
তুমি ঐ চোখ থেকে সুনিপুণ দক্ষতায় সব আলো চুরি করে নাও।
আমার কেনো এমন হয়?
আমি মানুষের চোখের গহীণে কী খুঁজে বেড়াই---