তোমার কীর্তি-ঐশ্বর্য-মহিমায় ঈর্ষাণ্বিত হয়ে
আজকাল একটি ভাবনা আমাকে নিয়ত তাড়িয়ে  বেড়ায়----
আমি কী তোমাকে অতিক্রম করতে চাই?
নাকি তোমাকে পরাজিত করার এই প্রাণঘাতি খেলায়
ক্রমশ নিজেকে অতিক্রম করে যাই সূক্ষ্ম অবচেতনায়---
অস্তিত্বের নরম মৃত্তিকায় অবিরাম গড়ে যাই জাগরণের ভাস্কর্য...