যতোবার  তোমাকে বিদায় দিতে গেছি-
তোমাকে বিদায় দিতে গিয়ে কেবলই ভেবেছি
নিজেকে বার বার বলেছি---
আমি বেঁচে  আর তুমি নেই
কখনও যেনো এমনটি না হয়!
যদি আমার শেষ বিদায়ের ঘন্টা না চাইলেও বেজে যায়
এমনি একটি দিনের মতো শোকহীন মন নিয়ে বিদায় দিয়ো আমাকে--
তুমি হয়তো জানো না
তোমার বুকের ভেতর আটকে থাকা কষ্টগুলো-
তোমার দুচোখের গড়িয়ে পড়া জলের ফোটা গুলো-
আমার কাছে যে হীরের থেকেও দামী!
হয়তো ঠিক তুলনাটি দিতে পারলাম না ...
হীরেকে যারা মূল্যবান করে তুলেছে আমি তো সে দলের নই।
তুমিও হীরের কারবারীদের মতো আমার উপর অভিমান করবে জানি...
বিশ্বাস করো-
তোমার দুচোখের গড়িয়ে পড়া জলের ফোটাগুলো-
আমার কাছে যে হীরের থেকেও দামী!