কেনো সে আসে
কেনো সে পাশে বসে
কেনো কথার ছল্ছুতো খোঁজে...
আমি তো তাকে ডাকিনি !
তার জন্যে বিছিয়ে রাখিনি কোনো লাল গালিচা-
রাখিনি কোনো স্বাগত স্মারক !
তবু কেনো সে আসে?
বিমুখ হোতে বারে বারে ...
সে কী আমার চোখের ভাষা ...বিরক্তি ...উপেক্ষা বোঝে না
সে কী আমার ঘৃণার আকাশ করেনি পাঠ ?
আমি যার জন্যে অপেক্ষায় অপেক্ষায় ধুসর হয়েছি
হয়েছি প্রতিনিয়ত বিপন্ন---
সে তো আসেনি...
ভালোলাগার আকাশে সে তো উড়ায়নি কোনো ভিনদেশী মনকাড়া ঘুড়ি
অনুকুল হাওয়ায় ভাসায়নি কোনো নাও...
কেনো সে আসে?
কেনো সে পাশে বসে?
কেনো অযাচিত কথার ছল্ছুতো খোঁজে...