পদ্মবনের মুখশ্রী দেখার আশায় আমরা ক'জন
সাত সকালে বেরিয়ে পড়ি-
সে এক দূর্গম যাত্রা
ফেরার পথে কি ভেবে দলবেঁধে উঠি পাহাড়ের ঠিক মাথায়
সংগীদের একজন ফটো শিকারী
আমিও থেমে রইলাম না ...
কেবলই নির্জনতা ভেঙ্গে পড়া ক্লিক ক্লিক শব্দ...
হঠাত চমকে যাই...থমকে যাই
সারি সারি পোড়া কাঠের গুড়ি...
নিশ্চিহ্ন ছোট্ট ভিটে বাড়ী
ঘন অরণ্যের ভেতর থেকে উঁকি দিচ্ছে দু'একটি আতংকিত মুখ...
পোড়া কাঠের গুড়ি দেখে অন্তরের ভেতর থেকে
গুমরে উঠে পোড়া কান্না...
পোড়া কাঠের গুড়িগুলো যেনো দাঁত খিচিয়ে আমায় বলছেঃ
ধিক তোমাদের সভ্যতা!
ধিক তোমাদের মনুষ্যত্ব !
এই চেয়ে দেখো আমার পোড়া শরীরের দিকে
দেখতে পাচ্ছো তোমাদের সভ্যতার পরাজিত মুখ ?