কে বা কারা আমাকে ভালোবাসতে শেখালো?
যারা এখনো ভালোবাসনি
তারা কি শুনবে আমার কথা ?
আমি ভালোবেসেছি  বহুবার বহুজনকে ...
ভালোবাসার নানা সংগা থেকে
বেছে নিয়েছিলাম নিস্বার্থ ভালোবাসা ।
আমি কি ভুল করেছিলাম?
কোথায় কবে যেনো শিখেছিলামঃ
ভালোবাসতে শেখো -প্রতিদানের কথা মাথায় রেখো না !
এ এক কঠিণ চর্চা -
চর্চার পথে কেবলই পা পিছলে পড়ি ...
কেবলই শর্ত আর স্বার্থ এসে
চলার পথে আমাকে চোখ রাঙ্গায়---
আমিও এই চোখ রাঙ্গানীতে প্রায়ই বিভ্রান্ত হয়ে পড়ি!
আমি কি ভুল পথে হাঁটছি?
প্রায় নিস্ব হতে হতে আমিও শিখেছিঃ
ভালোবাসা কোনো নিস্বার্থ বোধ নয়
এখানেও শর্ত থেকে যায়...
এখানেও দেওয়াল রাখতে হয়!
তবে কি ভালোবাসার কাছ থেকে
আমার সব দায় ফিরিয়ে নেবো ?