কোনো চুড়ান্ত সীমা টানতে পারিনি
আজও আমি আমার জন্যে !
তাই কারো জন্যে কোনো সীমানা আঁকিনি...
আমার জন্যে - আমার সুখের অনুভূতির জন্যে
অনেক বার অনেক সীমানা টেনেছি চারপাশে;
চাই বা না চাই ভেঙ্গে গেছে দেওয়াল---
আমার সীমানার মাঝে জমা হয়েছে অনেক অনাকাংক্ষিত জঞ্জাল ?
অন্যকে এই অভিজ্ঞতা থেকে ক্ষমা করে দেই
যেমন নিজের ব্যর্থতায় ক্ষমা করে দেই নিজেকে---
ভালো-মন্দ,ন্যায়-অন্যায়ের মানদণ্ড মাথায় নিয়ে
ঘুরেছি অনেক---
আজকাল এইসব নিয়ে সমীকরণে পৌছুঁতে গিয়ে থেমে যাই
সূত্র মেলে না ---
গণিতের ঘরে যাওয়া-আসা একেবারে যে হয়নি তাও তো নয় !
একটি প্রশ্ন আমাকে ঘুরে ঘুরে প্রশ্ন করে
'তাহলে সীমানা কিসের' ?