আমি তোমাকে ভীষণভাবে খুঁজছি---
বলা যায় হন্যে হয়ে - পাগলের মতো
আমার অনুসন্ধাণী চোখ চারপাশ তোলপাড় করে ফেলে-
না দেখা নেই- দেখা নেই!
শুধু তোমার তীক্ষ্ণ সুরেলা কুজন আমাকেই খুঁজছে জানি...
এই বিশ্বাস নিয়ে দীর্ঘ ঢেউয়ের সমুদ্র পাড়ি দিয়ে ---
তীরের উদ্দেশ্যে আমার এই অবিরাম যাত্রা
চলতি পথে অনেক হাংগর-কুমিরের সাথে দেখা হয় আমার
কিন্তু প্রতি মূহুর্তের মৃত্যুকে হাতের মুঠোয় করে
তোমার ঐ কিন্নর-তীক্ষ্ণ-মিষ্টি-সুরেলা কণ্ঠস্বর লক্ষ্য করে
আমার এই ক্লান্তিকর যাত্রা ...
আমাকে এই আহবান কেমন বিবশ করে ফেলে-
হারিয়ে ফেলি এই আহবান অস্বীকার করার ক্ষমতা !
মূহুর্মূহু বিশ্বাস হারিয়ে ফেলি
হয়তো তোমার দেখা মিলবে না ...
হয়তো তোমার কাছে এ জীবনে পৌঁছানো হবে না আমার ---
একটুখানি একান্তে নিজেকে পেলেই;
এতো সংশয় বুকে নিয়ে অরণ্যের গহীণে-
উপকূলে-সবুজের বিশালতায় -
কেবল তোমাকেই খোঁজে এই অস্তিত্ব আমার ---