কিছু কিছু ক্ষত
প্রজন্ম থেকে প্রজন্মে বহমান-
অবিরাম রক্তক্ষরন-ক্রমাগত ভিজিয়ে দেয় হৃদয়ের জমিন
অবিশ্বাস,প্রতিহিংসা,জিঘাংসা তাড়িয়ে নিয়ে বেড়ায়
আমি তো প্রত্যক্ষ সাক্ষী নই সেই নিকট অতীতের -
আমার ভেতরেও বেঁচে থাকে একই ক্ষত
হতে থাকে অবিরাম রক্তক্ষরন ...
"আমরা একই বৃন্তের অনেক্গুলো ফুল" হয়ে উঠার কথা ছিলো
আজ আমরা বিপরীত মেরুর অধিবাসী
অবিশ্বাসের সীমানা-দেওয়াল আরও ভয়ংকর শক্তিশালী হোতে থাকে
দিনে-দিনে দূরত্ব বেড়ে যায়-কেবলই বেড়ে যায়
ক্ষরনের প্রতিটি রক্তবিন্দু শিউলী,বেলী,রজনীগন্ধা হয়ে
কবে শুভ্রতার স্বপ্ন বুনে দেবে আমাদের অনাগত দিনে ?
কবে? নিঃশ্বাসের বাতাস থেকে বিমুক্ত হবে অবিশ্বাসের শীসা ...