দ্যাখো,মৃত্যু কেমন সব সমস্যার সমাধান করে দিয়ে গেলো
তোমরাও তো তাই চেয়েছিলে !
চাওনি?
কেবল জীবনের জানালায় চোখ রেখে
ও যখন জীবনের দিকে প্রথম তাকিয়েছিলো
তোমরা ওর পঙ্গুত্বের সুযোগ নিয়ে
ওর কৈশোরকে কাঁচি দিয়ে ছেটে দিলে
ও বড়দের ক্লেদাক্ত দুনিয়ায় হুমড়ি খেয়ে পড়লো...
বড়ররা ওর চুলের মুঠিকে সহজে নাগালে পেলো
তারপর ওর উপর তোমাদের কি বিভৎসভাবে ঝাঁপিয়ে পড়া
এসব খুলে বলার রুচি আমার হয় না ...
তোমরা আর কিছু না পারলেও এসব নোংরামীতে অতুলনীয়
ঐ অতোটুকুন মানুষটার উপর
জীবনের দুঃসহ সব বোঝা চাপিয়ে দিতেও তোমাদের কোনো ভুল হয়নি
খুব অসময়ে কাছের মানুষগুলোকে আর একবার কাঁদিয়ে
তাদের জংধরা মৃত বিবেককে আর একবার আমূল ঝাঁকুনি দিয়ে
অনন্তকালের অন্ধকারে সে মিশে গেলো
দ্যাখো,মৃত্যু কেমন সব সমস্যার সমাধান করে দিয়ে গেলো
তোমরাও তো তাই চেয়েছিলে !
চাওনি?