যতদূর মনে পড়ে দরজায় উতকর্ণ হয়ে
বাবার জন্যে প্রথম অপেক্ষা আমার
আমার কচি হাতদুটো বাবাকে স্পর্শ করে পরম নিরাপত্তা পেতো
বাবা তাঁর মেঘকন্যাকে জড়িয়ে দুহাতে ভরে দিতেন চকোলেট-খেলনা---
বাবার কোঁচকানো হাতে অনেকদিন হাত রাখা হয় না...


তোমার জন্যে কতো উতরে যাওয়া সন্ধ্যায় অস্থির অপেক্ষায় কেটেছে আমার
উপেক্ষা করেছো তুমি -
সময় কোরে সময়মতো আসনি তুমি---
বুকভরা অভিমান নিয়ে উড়ে গেছে অনেক মিথ্যে আশার প্রহর...
প্রাণপণে ভুলে যেতে চেয়েছি তোমাকে
পেরেছি কি ?


আজ সন্ধ্যায় অত্যন্ত ক্লান্ত-অবসন্ন দেহ-মনে অপেক্ষা করছি -
অপেক্ষা করছি,একজন জমির দালালের জন্যে ---


চারদিকে হলদেটে ময়লা আলো-গুমোট গরম বাতাস-
হঠাত আমার অমিত সাহসী বাবার কথা মনে পড়ে গেলো
বাবার কোঁচকানো হাতে অনেকদিন হাত রাখা হয় না ...
আর মনে পড়ে গেলো-
তোমার জন্যে কাঙ্গালের মতো অপেক্ষার প্রহর গুলোর কথা
আমার পরিণত মন আজ বেশ জেনে গেছে -
আমাদের অনেক অপেক্ষা নিতান্তই পরিণতিহীন ...