এখানে অনবরত অন্যরা আমাকে দাঁড়িপাল্লায় মাপছে
কেউ আমার বয়সকে মাপছে
কেউ আমার বাহ্যিক সৌন্দর্য্যকে মাপছে - যার নির্মাতা আমি আদেও নই
কেউ মাপছে আমার বিদ্যের সনদগুলোকে
কেউ আমার বুদ্ধির দৌড়কে মাপছে রাম-সাম-রহিমের সাথে
এই মাপামাপির অনর্থক প্রতিযোগীতায়
আমার আমি যে চিড়ে-চ্যাপ্টা হয়ে যাচ্ছি ---
ডাস্টবিনের বর্জ্যে মুখ লুকোতে বাধ্য হচ্ছে
আমার প্রিয় আত্মা ...
আমি যে একজন সম্ভাবনাময় স্বত্তা
চারপাশের কূপমণ্ডুকরা আমাকে ভুলিয়ে দিচ্ছে ...
আমি এই পরাজয় মেনে নেবো না ...!
এখানে আর বেশীক্ষণ থাকা নিরাপদ হবে না
আমাকে এখনই এখান থেকে চলে যেতে হবে
আমার মৃতপ্রায় আত্মাকে বাঁচাতে ...