প্রতিদিন সজ্ঞানে বিক্রী করি কষ্টার্জিত মেধা
বেঁচে দেই মনন চাল-ডালের দরে
একটু একটু করে সমঝোতা করি বিবেকের সাথে
তারপর হাত ঝেড়ে ফেলে বলি
'ও কিছু নয়! আমি নিপাট ভদ্রমানুষ '
প্রতিদিন একটু একটু করে ...
প্রতিদিন সজ্ঞানে একটূ একটু করে মরে যাই...
মৃত্যুর সাথেও একটা সচেতন বোঝাপড়া হয় !
আমাকে কেউ পতিতা বলে না
শুধু ক্ষুধাক্লান্ত পেটে ঘুমিয়ে পড়ে নকল পতিতা ...