এ কেমন ভালোবাসার অংশীদার হয়ে গেলাম আমি
তোমাকে সূর্য্য করে যখন আবর্তিত আমার এই একান্ত পৃথিবী
হঠাত টের পেলাম তোমার অস্তিত্বে কোথাও আমি নেই
কোথাও না ...
আমাকে সাক্ষী রেখে তুমি আবর্তিত হোচ্ছ -
অন্য অনেক গ্রহকে কেন্দ্র করে ...
মেনে নিতে না পারার দূঃসহ বেদনায় নীল থেকে নীলাভ হয়ে যাচ্ছি আমি
আমার আকাশে কোথাও ছিঁটেফোঁটা আলো নেই ...
আমি পরিত্যক্ত গ্রহ হয়ে যেতে যেতে ভাবি
'আমি আমার কাছে অতুলনীয়-
আমি আমার অস্তিত্বের মুল্য খুঁজে পেতে
আর কোনো গ্রহকে আবর্তন কোরবো না-
ছুটবো না কোনো অর্থহীন মরিচীকার পেছনে ...
এঁটো-বাসি খেলনা নিয়ে খেলতে কার ভালো লাগে বলো ?
ওগুলো আমার কাছে নিতান্তই আবর্জনা ...।