আমার হাতে একমুঠো শুভেচ্ছা ছিলো---
কাকে দেবো দিনভর ভেবে চলেছি?
পাঠিয়ে দিলাম কৃষকের কাদামাখা হাতে...
দিলাম শ্রমিকের পাথুরে অস্তিত্বে ...
নারীর ্দৈনন্দিন রান্নার মননে ...
যে শিক্ষক ছাত্রের চোখে প্রতিদিন ভবিষ্যতের ছবি আঁকে...
পৃথিবীকে আর একটু সবুজের অংগীকারে
যে মানুষ এখনো তাঁর শীর্ণ হাতে বৃক্ষকে মাটিতে প্রাণ দেয় ...
সেই পিতা-মাতাকে -
নিজের বিলাসিতাকে ভুলে সন্তানের মুখে তুলে দেয় কাঙ্খিত অন্ন ...
আমার শুভেচ্ছাগুলো ঠিকঠাক মানুষের কাছে পৌঁছালো তো ?