একযুগ বা আরো কিছুটা বেশী সময় একটু দীর্ঘ তাই না ?
আমিও দৈনন্দিনে হারিয়ে যাওয়া- খেইহারা মানুষ...
তোমার সাথে আবার দেখা হয়ে গেলো
আমাদের সন্তানরা হল্লা করে বেড়াচ্ছে চারদিকে ...
স্মৃতির মাঝে একেবারে হারিয়ে যাওয়া তুমি
একে একে প্রিয় ভাই-মা সবাই -
একেবারে চলে গেলো অসময়ের মধ্যে আমাকে একলা ফেলে ---
সেই একযুগ আগে তোমার সাথে রাত জেগে রাজনীতি-দর্শনের নির্দোষ আলোচনা
মফস্বলের কম আলো অল্পেতে অনেকরাত...
মায়ের সতর্ক গলা..."ইপ্সিতা"...যার অর্থ কেবল মা-মেয়েরই জানা ...
আমাদের আলোচনা তখন মধ্যগগনে---
যুক্তি-পাল্টা যুক্তির খেলা...
আমিও একমূহুর্ত দেরী করিনি
বাধ্যমেয়ের মতো উঠে পড়ি ।
এতোদিন পরে তুমি আমাকে খুঁজে বের করলে -
ঠিক যেইখানে একযুগ আগে আমাদের আলোচনা শেষ হয়ছিলো
ঠিক সেইখান থেকে শুরু করলে তুমি...
এও কি সম্ভব ?
আমার অন্তর্গত বিস্ময় আমাকে কেবল অভিভূত করে ...