আমারও অপঘাতে মৃত্যু হবে
ঠিক জানি অপঘাতেই আমার মৃত্যু হবে
আমি নিশ্চিত করে বলে দিতে পারি...
আমাকেও কোনো হাত আসবে না বাঁচাতে ...
ঘাতক বাইক যখন নির্দোষ পথচারী তোমাকে
অতর্কিতে গোপন আতাতায়ীর মতো মৃত্যুর দিকে ঠেলে দিলো
ঠিক আমার সামনে ---
এর জন্যে কয়েকটি মূহুর্তের বেশী তো প্রয়োজন হয় না
আমার কর্পোরেট-সময়নিষ্ঠ মৃত বিবেক প্রতিদিনের মতো
ছুটে গেলো অফিসে
জরুরী মিটিং ধরা চাই ই চাই...
তোমাকে উদ্ধার করতে লেগে যেতো পনেরো কি বিশ মিনিট
আমার মৃত বিবেক সায় দিলো না তোমাকে উদ্ধার করতে
একটু সময় ধার দিতে তোমাকে ---
আমার মতো তোমারও ঘরে হয়তো দু-তিনটে বাচ্চা-কাচ্চা
অসুস্থ্য -বেকার স্বামী---
বড় দূর্দিন হয়তো তোমার
জীবিকার জন্যে সাত সকালে পায়ে হেঁটে রাস্তায় নেমে আসা
হরতালের নির্জন রাস্তায় যুবকদের গতির উল্লাস
বিনিময়ে তোমার এই সামান্য জীবন...
আমি ছুটে চলেছি উর্দ্ধশ্বাসে
জরুরী মিটিং ধরা চাই ই চাই...
পেছনে তাকিয়ে দেখি
তোমাকে উদ্ধার করতে বিদ্যুত গতিতে ছুটে এলো
আশপাশের কিছু খেটে-খাওয়া জীর্ণ লোক
আমার আত্মার মৃত্যু হোলেও এখনও কিছু মানুষ বেঁচে আছে?
দিন জুড়ে শুধু একটি বিস্ময় আমাকে তাড়া করে
ঠিক কবে আমার এমন মৃত্যু হয়েছে !