তোমরা যাও
আমি যাবো না---
আমার দরকার নেই রুদ্ধশ্বাস নগর-
প্রয়োজন নেই স্বর্গ অথবা নরকের-
আমার চাই
একখণ্ড মাটি-
পোকামাকড়ের সাথে এই ঘর বসতি -
চোখ মেললেই
অদূর পাহাড়ের গায়ে লেপ্টে থাকা সবুজ -
একটা বিশাল সমুদ্র-
একটা অখণ্ড আকাশ-
আর যেখানেই যাই না কেনো
বার বার শিকড়ে ফিরে আসা-
তোমরা যাও
আমি যাবো না---