এক বিকেলে
নিজেকে আবিষ্কার করি নিঃশেষিত একজন মানুষ হিসেবে
ভাঙ্গা-মন, অপ্রয়োজনীয় আবর্জনার মতো-
তোমার কথা অনেকবার শুনেছি অনেকের মুখে
অবহেলায় উড়িয়ে দিয়েছি উন্মূল স্বপ্ন গুলো-
মানুষের এই দোষ ,একটুতেই স্বপ্নবান হয়ে উঠা
অন্ধকার গলির ভিতরেও এক ফোঁটা আলোর সন্ধান---
আমি তো কতোবার স্বপ্ন ভেঙ্গে ভেঙ্গে ছাইয়ের প্রাসাদ বানিয়েছি-
যাকে নিশর্ত আমার করে চেয়েছি
চারপাশে কেবলি তার ছবি আঁকা হয়ে আছে অমর উজ্জ্বলতায়
আর কিছু চোখে পড়ে না আমার
যদিও জানি সবকিছু মুছে যাওয়া স্মৃতির মতন ম্লান আজ
তোমরা দু'জন  ভিন্ন মানুষ -অন্য স্বত্ত্বা হয়তোবা
অথবা অভিন্ন
আমার জন্যে থাকে শুধু সংশয় আর অবাক বিস্ময়
যেনো কেনো অবিকল প্রতিকৃতি!
মন আবার গোঁড়া-গোয়ার হয়ে যায়
থাকে শুধু ছায়াসংগী হয়ে স্বপ্ন ভাঙ্গার ভয় ---