যাঁরা ভালোবাসতে জানে-
তাঁরা অপেক্ষা করে
তাঁরা ত্যাগ করতে জানে
তাঁরা ব্যথা পায়
তাঁরা কাঁদে
তারা বেদনার রং দিয়ে আকাশ আঁকতে জানে
তুমি একটুও কাঁদবে না কথা দাও-
কার জন্যে কাঁদবে তুমি আমায় বলো ?
দীর্ঘপথ চলার স্মৃতি  জ্বালায় বড়ো ?
তুমি তো ভুল করোনি-
ক'জন বলো তোমার মতো অমন ভালো বাসতে জানে ?
তোমার এ ব্যর্থতা নয়  --
তুমি কেনো কাঁদবে বলো?
তোমার যে আজ নতুন জীবন শুরু হোলো
অনেকটা পথ একলা চলা -ভয় পেলে কি ?
একটা সময় ভাবনা জুড়ে
ছিলো শুধু সে আর তোমার  নিজস্ব দিন,
এর বাইরে অন্য জগত তোমার ছিলো খুব অচেনা...
আজ দেখ পা বাড়ালেই ঐ বড় মাঠ-
মাঠের পরে  প্রিয় আকাশ---
হাঁটবে নাকি?
ভয় কিসের?
হেঁটেই দেখো ---