একটি ব্যস্ততম অফিসের
এক পরিত্যক্ত কোণে যত্নহীন গাছের মতো
টবের শুকনো মাটিতে
অবহেলায় দীর্ঘদিন পড়ে আছি---
মানুষের মুখোশে কারা আসে
বার বার কি যেনো দেখে দেখে যায়---
দেখলেও মাটিতে সংস্থাপনের কথা একবারও ভাবে না
আমি কি এভাবে শুকিয়ে মরে যাবো একদিন?
আমার শেকড় আমি মাটিতে প্রবিষ্ট করতে চাই
মহীরুহ হতে চাই
হতে চাই পুষ্পে-পল্লবে বিকশিত-
হতে চাই অনেকের মাঝে স্বতন্ত্র-
মহীমান্বিত-