চারিদিকে এ কোন ধুম্রজাল---
আমি এক আবিষ্ট নাগরিক
মত ও পথের পার্থক্য  বুঝি না
তারপরও কিছু কিছু আশ্রয় থেকে যায় মানুষের
কিছু কিছু বোধ থেকে যায়-
কোথাও একটি সমীকরণের ক্ষীণ সম্ভাবনা দেখা যায়-
যাকে খড়কুটোর মতো জড়িয়ে ধরে বাঁচে মানুষ
ভেসে যায় সেই খড়কুটো আমারই সামনে
ডুবে যাই আরো নিবিড় অন্ধকারে---
মানচিত্র-আইন-সংবিধান-রাজনীতি সবই নাকি আমারই জন্যে?
তবু কেনো বার বার নানা তত্ত্বকথায়
ভেসে যায় আমার ভাত-কাপড়ের স্বপ্ন
ইতিহাস সাক্ষী-
যারা সমস্ত পার্থিব সুখ প্রতি বেলা তারিয়ে তারিয়ে শুষে নেয়
তারাই ধৃষ্ঠতা দেখায়
বাণিজ্য করে আমার স্বপ্ন নিয়ে-
আমার রক্তে বোনা সোনার ফসল পঁচে যায়---
বুকভাংগা কান্নায় তাকিয়ে থাকি মাঠের দিকে
ব্যর্থ প্রেমিকের মতো-
মুখ থুবড়ে পড়া কুঁড়ের দাওয়ায় পড়ে থাকি যেনো লাশ হয়ে
হায়!এই পোড়া হাত দুটো জানি তবুও
আগামীর ফসল যাবে বুনে---