অনেক দিন হলো আমার সাথে আমার দেখা হয় না
নিজেকে সজ্ঞানে এড়িয়ে চলি---
আমি ভীষন ভয় পাই
আমার ভেতরকার পলায়নপর-আপোষকামী-মিথ্যেবাদী আমিকে-
বলা যায় ভেতরে ভেতরে কুঁকড়ে থাকি
এই বুঝি নিজের মুখোমুখি হয়ে পড়লাম নিজেই---
একটি সন্ধিক্ষণে নিজের মুখোমুখি হতে বাধ্য হই
এমন নয় যে সজ্ঞানে নিজের মুখোমুখি হওয়া-
দেখি কিছু পার্থিব জঞ্জাল সঞ্চয় করেছি নিবিড় যত্নে
পাশ কাটিয়ে গেছি গভীরতম কৌশলে হাযারও মানবিক দায়---
ততক্ষণে এই আমি পৃথিবীকে উপহার দিয়েছি
একশো একটা অপূরণীয় ক্ষতি---
এই ক্ষতি পুষিয়ে নিতে লেগে যাবে একটি দশক
অথবা একটি যুগ---
কোনো কোনো অপূরণীয় ক্ষতি
সন্ধিক্ষণের অনুসংগ হয়ে আমাকেই
উপহার দেয় টুকরো টুকরো  বিদ্রুপ-হিংস্রতা---