আমি রাজনীতি করি না
আমি কেবল মানুষ বুঝি-
এখন আমি কি কি পারি---
গীতা সেনের পোড়া আঙ্গুলগুলোয়
বুলিয়ে দিতে পারি মমতার চুম্বন
আরো অগণন আহত-নিহত
যাঁরা আমাদের সমষ্টিক নির্বুদ্ধিতার শিকার---
আমার আত্মজা চোখের জলগুলো উপহার দেই তাদেরকে---
ঝরনার মানবিকতা -
আমার দূর্বল-ঘুমন্ত বিবেককে প্রশ্নবিদ্ধ করে
আবার আর একবার
আমাদের স্তব্ধ বিবেকের সামনে বলিষ্ঠ উদাহরণ আর কি হতে পারে
আমি আমার শক্তিতে জেগে উঠতে চাই
আবার আর একবার -
আমি জেনেছি যুগে যুগে আমাকে জেগে থাকতে হবে
আমি ঘুমিয়ে পড়লেই
অন্ধকারে ওত পেতে থাকা
বর্গীরা এসে আবার পুড়িয়ে দেবে
আমার সাধের শরীর -
আমার রক্তের বিনিময়ে বোনা ফসল -
আমার শিশুর মুখের ভাত-
আমার মাথা উঁচু করে বেঁচে থাকার স্বপ্ন---
আমার আত্মমর্যাদার অভিলাষ-