বিপুল উত্সাহের ভাণ্ডার শুকিয়ে খান্ খান্
আমি কি বেঁচে আছি?
একে কি বেঁচে থাকা বলে -
বাবার ধৈয্যচ্যুতির জন্যে
যথেষ্ঠ ছিলো শৈশবের এই ঔত্সুক মন-
আজকাল-এমন কোনো প্রাপ্তির আশ্বাস নেই
আনন্দময় স্বপ্ন বুনে কেটে যাবে নির্ঘুম প্রহর---
এমন কোনো প্রসংগ নেই
আমূল আন্দোলিত করে,
করুণ বিস্ময়ে ভেঙ্গে পড়ে আমার চারপাশ-
কোথায় খাঁদ ছিলো?
যতটুকু ভালোবাসলে
অপরাধবোধ পিছুটান হয়ে
মাথার পেছনে ঝুলে থাকে না দিন-রাত-
পরিপক্ক প্রতিশ্রুতি প্রতিজ্ঞার মতো দৃঢ়
স্বচ্ছতার দীঘি সযত্নে নিটোল-
ইতিহাসের উল্টোদিকে
ফেরা তো যাবে না আর-
যার গেলো তার গেলো
অন্যদের তাতে কি এসে যায়?