আমি এক দলিত নক্ষত্র নাকি?
প্রেম আমাকে শিখিয়েছে অনেক কিছু-
আরব্য রজনীর ওড়নায় চেপে
বিনা টিকেটে ঘুরিয়েছে মেঘের সফেদ দেশ-
এ ফুট্পাতের দলিত গোলাপ-
বাতাসে উড়ে যাওয়া সবচেয়ে ব্যথাতুর প্রেমের চিঠি-
এ দাম্পত্যের নিশ্চিন্ত অধিকার, সংঘর্ষ
বুক ভাঙ্গা কান্নার অভিমান নয়-
এ আমার নক্ষত্র-উজ্জ্বল হৃদয়
নিষ্ঠুর পায়ে করেছে দলিত---
দিনে দিনে বয়স বাড়ে
অভিজ্ঞতার পাহাড় মাথা তুলে
নক্ষত্র ছুঁয়ে দিতে চায় অবলীলায়
এখন আত্মজার কষ্ট-কল্পনায়
ভঙ্গুর এ হৃদয়-