তোমার কপালে বিদায়লগগ্নে সহস্র চুম্বন এঁকে দিলাম
আমি এই জীবনে জাগতিক অর্থে ভীষণ ব্যর্থ মানুষ---
আমার থেকে সে কে আর বেশী জানে ...
শুধু একটি বিষয়ে নিশ্চিত সফল যেনো
প্রিয় কাউকে ক্ষমা করে দিতে জানি বিনাশর্তে
এই যেমন তোমাকেও সেই কবে ক্ষমা করে দিয়েছি--
কি এক অমোঘ সম্পর্ক তোমার সাথে !
দূরে গেলেও ইচ্ছে-অনিচ্ছায় ফিরে আসতে হয় তোমার কাছে
বয়স তোমার কতো কি চুরী করে নিয়ে গেলো-
তোমার প্রতাপ-জেদ- সর্বগ্রাসী অভিমান
কিছু ভালোমানুষী যে ছিলো না তাই বা বলি কেমন করে
এমনকি তোমার প্রিয় জীবনটাও আজ ভাঙ্গা সেতুর মতো দোদুল্যমান-
তোমার প্রতি আমার সব অভিমান ভুলে
আবারও এঁকে দিলাম
ভালোবাসার শেষ চুম্বন-
আজ কোনো চাওয়া-পাওয়া নেই
সময় আমাকে নিমগ্ন স্বার্থের কবল থেকে টেনে তুলে
দিয়েছে এক আকাশ-মুক্তি-
মুক্তি আমার রোজকার অনুসংগ---
এই শেষ দেখা কি ?
ভালো থেকো ...
আবারও তোমার কপালে এঁকে দিলাম
ভালোবাসার শেষ চুম্বন-